বাঙালির ২০২১ : আশা আনন্দের দোলায় আসছে ২০২২

কাবেরী চক্রবর্তী
অনেক ক্ষয় অনেক ক্ষতি দিয়ে ই বছর টা শুরু হয়েছিলো আবার শেষ ও হলো।হিসেব মেলাতে গিয়ে একটা অসাম্য ধরা দিলো কিন্তু তারপর ও বলবো ২০২১ বাঙালি র।যেদিকে তাকানো যাবে সেদিকেই বাঙালির জয় জয়কার।
ভূতত্বে এবার বিশেষ কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন তিন জন বাঙালি।পাথরে প্রানের সন্ধান।এই নিয়েই এদের কাজ।রজতাভ মজুমদার;ত্রিস্রোতা চৌধুরী এবং প্রিয়দর্শী চৌধুরী।বিজ্ঞানচর্চা তে দেশের সর্বোচ সম্মান ভাটনগর সম্মান লাভ করেছেন দেশের পাঁচ জন বাঙালি। রসায়নে কনিষ্ক বিশ্বাস;পদার্থ বিদ্যায় কনক সাহা গনিতে অনীশ ঘোষ জীববিদ্যায় শুভদীপ চট্টোপাধ্যায় আর ইঞ্জগনিয়ারিং এ দেবদীপ মুখোপাধ্যায়।কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক এবার দেশের যে সব বিজ্ঞানীদের কথা বলেছেন তার মধ্যেও আট জন বাঙালি রয়েছেন। চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে ও বাঙালি এগিয়ে।শিশু চিকিৎসা সংক্রান্ত গবেষণা য় বিশ্বসেরা
বিজ্ঞানীদের তালিকায় আছেন উজ্জ্বল পোদ্দার।আর একটি পালকের নাম নাম শ্যামসুন্দর নন্দী।
এতো গেলো একটি দিক।
আবার যদি সাহিত্য ও শিল্পকলায় তেও বাঙালির মুখ।লেখক শঙ্কর (মনিশঙ্কর মুখোপাধ্যায়) ও নাট্য ব্যাক্তিত্ব ব্রাত্য বসু পেয়েছেন অকাদেমী পুরুস্কার।

আবার চলচিত্রের দিকে চোখ ফেরালে সেখানে বাংলা অর্থাৎ টলিউড।” গুমনামি’ চিত্রনাট্যের জন্য পুরস্কৃত হয়েছেন ‘জ্যেষ্ঠপুত্র’ আবহসঙ্গীত করেছেন প্রবুদ্ধ বন্দোপাধ্যায়।তিনি জাতীয় পুরস্কার জিতে নিয়েছেন।ভেনিস চলচ্চিত্র উৎসবে লাল কার্পেটে হেঁটেছেন বাংলা র শ্রীলেখা মিত্র।
২১বছর পর মিস ইউনিভার্স হয়েছেন ভারত সুন্দরী হরনাজ সান্ধু।যদিও তিনি বাঙালি নন কিন্তু ভারতীয়।সুস্মিতা সেন ও লারা দত্তের পর এই মুকুট কোন ভারতীয় র মাথায় উঠলো।
খেলাধুলা র ক্ষেত্রেও কৃতিত্বের তালিকায় যারা আছেন;গুয়েতেমালায় তিরন্দাজীর বিশ্ব চ্যাম্পিয়ান প্রতিযোগিতা য় সোনাজয়ী অতনু দাস ও তার স্ত্রী দীপিকা কুমারী। টোকিও র প্যারাঅনলিম্পিক জেতে বঙ্গ সন্তান মনোজ সরকার।হাওড়ার অচিন্ত্য সেনগুপ্ত এ বছর ভারোত্তোলনে এশীয় চ্যাম্টিয়ন শিপে সোনা এবং বিশ্ব চ্যাম্পিয়ন শিপে রূপো জেতেন।
অলিম্পিকের পাশাপাশি প্যারাঅলিম্পিকেও ঐতিহাসিক জয় এবার ভারতের।
আর একটি আনন্দে র খবর হলো রাজ্যের দুর্গাপুজো। সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় জুড়ে গেলো দুর্গাপুজো র নাম।এটা কিন্তু বাঙালির বড় পাওনা।
জীবন থেমে থাকেনা।ফলে দেনা-পাওনা;চাওয়া-পাওয়া র খতিয়ান বাৎসরিক হলেও আসলে তা এক অন্তহীন পথরেখা।এভাবে ই২০২১যাবার আগে ২০২২কে দিয়ে যাবে তার ভার।*আবার এভাবেই চলতে থাকবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!