Wednesday, July 28, 2021

কোভিশিল্ড যারা  নিচ্ছেন তাদের জীবনভর আর টিকা নিতে হবে না , জানাচ্ছে নতুন অক্সফোর্ড গবেষণা

কোভিশিল্ড যারা  নিয়েছেন তাদের জন্য দারুন সুখবর। সুইজারল্যান্ড এবং অক্সফোর্ডের বিজ্ঞানীরা গবেষণা রিপোর্ট প্রকাশ করে জানিয়েছেন, যারা কোভিশিল্ড ভ্যাকসিন নিয়েছেন তাদের শরীরে এতই অ্যান্টিবডি তৈরি হচ্ছে যে আমৃত্যু তাদের আর কোন ভ্যাকসিন নিতে প্রয়োজন হবে না।

- Advertisement -

ইউরোপের অন্যতম শ্রেষ্ঠ দুই বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সমীক্ষা করে দেখেছেন, যাঁরা কোভিশিল্ড নিয়েছেন তাঁদের জীবনে আর কখনো কোন  টিকা নিতে হবে না। সারা জীবনের মত তাদের দেহে প্রয়োজনীয় অ্যান্টিবডি তৈরি হয়ে যাবে। তাদের করোনা প্রতিরোধে আর কোন টিকা নিতে হবে না । এই গবেষণা প্রকাশিত হয়েছে বিশ্বখ্যাত পত্রিকা ‘নেচার ‘ এ ।

গবেষণায় বলা হয়েছে যে, এই ভ্যাকসিন শুধুমাত্র শরীরে এন্টিবডি তৈরি করছে তাই নয়, শরীরের  মধ্যে যে  রোগ প্রতিরোধক ক্ষমতা তৈরি হবে তাইই খুঁজে বের করে নেবে ভাইরাস । ধ্বংস করতে পারে তার খোঁজার ক্ষমতায় ।

ভাইরাস যদি পরিবর্তন হয়ে যায় সেই পরিবর্তিত রূপকেও চিহ্নিত করে ভাইরাসকে  মেরে ফেলার ক্ষমতা  রাখছে কোভিশিল্ড। গবেষণায়প্রাপ্ত এই সুসংবাদ প্রকাশ করেছেন  সুইজারল্যান্ডের  কেনটন হসপিটালের গবেষক সমীক্ষক অধ্যাপক বোরখার লিবদিক । তিনি জানিয়েছেন, যারা কোভিশিল্ড নিয়েছেন তাদের ওপর পরীক্ষা করে দেখা গেছে যে  এস্ট্রাজেনেকার  ভ্যাকসিন জীবনভর মানুষকে সুরক্ষিত করতে পারে । শ্বাসযন্ত্রের যেকোনো  সংক্রমণ থেকে এই ভ্যাকসিন সুরক্ষিত রাখতে পারবে। শরীরের মধ্যে এই ভ্যাকসিন বিভিন্ন কোষে কোষে সুরক্ষা ক্ষমতা তৈরি করছে। বিজ্ঞানীরা জানিয়েছেন টি সেল রেসপন্স সবচাইতে বেশি দেখা যাচ্ছে বেশিদিন ধরে সাধারণ অ্যান্টিবডি থেকে এবং বেশিরভাগ ক্ষেত্রে সেটা জীবনভর থেকে যাচ্ছে। অক্সফোর্ডে নাফিল্ড মেডিসিন ডিপার্টমেন্টের অধ্যাপক ক্লিনারম্যান জানিয়েছেন টিকাকরণের প্রক্রিয়াটা নিয়ে এই গবেষণা নিয়ে যা ফল দেখাচ্ছে তাতে আমরা আরো বেশি উৎফুল্লিত ।যে টিসেল আমাদের মেরে ফেলে তার ওপর এই টিকার প্রভাব কতটা বেশি সেটাও এই গবেষণা আমাদের দেখাচ্ছে।

- Advertisement -
- Advertisement -

Related Articles

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Popular Articles

error: Content is protected !!