Wednesday, July 28, 2021

রাফাল কাণ্ডে বড় পদক্ষেপ ফ্রান্সের, বিচার বিভাগীয় তদন্ত শুরুর সিদ্ধান্ত



রাফাল যুদ্ধবিমান কেনায় দুর্নীতি অভিযোগ নিয়ে বিচারবিভাগীয় তদন্ত শুরুর নির্দেশ দিল ফ্রান্স।

- Advertisement -

ইতিমধ্যেই এর জন্য এক বিচারককে নিযুক্ত করা হয়েছে। ফ্রান্সের আর্থিক অপরাধ দমন সংক্রান্ত শাখা এই তদন্ত করছে। ফ্রান্সের তরফে এমনটাই জানানো হয়েছে।এই খবর প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে কংগ্রেস বলতে শুরু করেছে, রাফাল নিয়ে এতদিন যে দুর্নীতির কথা রাহুল গান্ধী বলে আসছেন, সেটা যে সত্য আজ এই বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ দেওয়ার মধ্যে দিয়ে মেনে নিল ফ্রান্স।তদন্তের পর জানা যাবে ঘুষ কে খেয়েছিল।এবার মোদি সরকারের উচিত এই নিয়ে যৌথ সংসদীয় কমিটি তৈরি করা। কংগ্রেসের এই বক্তব্যের পর এখনো পর্যন্ত ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

রাফাল যুদ্ধবিমানের জন্য ভারতের সঙ্গে ৫৯,হাজার কোটি টাকার চুক্তি হয়।তাতে ‘দুর্নীতি ও পক্ষপাতিত্বের’ অভিযোগ তুলেছিল ফরাসি সংবাদমাধ্যম মিডিয়াপার্ট। প্রতিবেদন সূত্রে দাবি করা হয় যে, চুক্তির মধ্যস্থতাকারী পেয়েছেন ১০ লক্ষ ইউরো।তাঁকে অন্যায়ভাবে এই অর্থ পাইয়ে দেওয়ার অভিযোগ উঠেছে।এরপর ফ্রান্সের আর্থিক অপরাধ দমন সংক্রান্ত বিভাগের কাছে এই বিষয়ে তদন্তের দাবি জানান হয়৷ ২০১৮ সালে রাফালকাণ্ড নিয়ে তদন্তের দাবি উঠেছিল ।

শনিবার কংগ্রেসের প্রধান মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই ঘটনা নিয়ে যৌথ সংসদীয় কমিটি (জেপিসি) গঠন করার দাবি জানান।তিনি বলেন, যাতে নিরপেক্ষ তদন্ত হতে পারে সেই জন্য আদেশ দিতে তিনি মোদি সরকারের কাছে অনুরোধ জানান। তিনি এও বলেন, “রাফাল চুক্তিতে যে দুর্নীতি রয়েছে তা এখন আরও স্পষ্ট। এই রাফালকাণ্ড নিয়ে কংগ্রেসের ও রাহুল গান্ধীর অবস্থান যে ঠিক ছিল তা প্রমাণিত।”
এই নিয়ে এখনও পর্যন্ত ভারতীয় জনতা পার্টি কিংবা কেন্দ্রীয় সরকারের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

- Advertisement -
- Advertisement -

Related Articles

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Popular Articles

error: Content is protected !!