Wednesday, July 28, 2021

নির্বাচনের পর কাশ্মীরে রাজ্যের স্বীকৃতি ফিরিয়ে দেওয়ার ইঙ্গিত

প্রায় তিন ঘণ্টা পর শেষ হল কাশ্মীর প্রশ্নে প্রধানমন্ত্রীর ডাকা সর্বদলীয় বৈঠক। মিটিং শেষে প্রধানমন্ত্রী উন্নয়নের কথা বলে তাকে আরো বিস্তৃত করার আভাস দিয়েছেন।স্বরাষ্ট্রমন্ত্রী ওই বৈঠক শেষে জম্মু কাশ্মীরের রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার আশা জাগিয়ে বলেন, এই প্রশ্নে নির্বাচনকে গুরুত্বপূর্ন মাইলস্টোন।নির্বাচনের পরে কেন্দ্র সংসদে দেওয়া প্রতিশ্রুতি মতো রাজ্যের স্বীকৃতি ফিরিয়ে দেওয়ার কথা ভাববে।তার আগে আসন্ন নির্বাচন সুসম্পন্ন হওয়া জরুরি বলে তিনি মন্তব্য করেন।

- Advertisement -

বস্তুত নির্বাচন সামনে, বিধানসভা গঠনের মধ্যে দিয়ে উন্নয়নের প্রক্রিয়া চালু করতে এদিনের বৈঠকে সরকারকে অনেক বেশি আগ্রহী দেখা গেছে।কিন্তু কাশ্মীরি নেতাদের প্রধান ও প্রথম বক্তব্য, উন্নয়ন , নির্বাচন সব স্বাগত পরে, সবার আগে চাই ৩৭০ ধারা ফেরত দিয়ে আগের মত জম্মু ও কাশ্মীরকে একটি রাজ্য হিসেবে স্বীকৃতি দেওয়া হোক।মেহবুবা মুফতি, ওমর আবদুল্লাহদের কণ্ঠে বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এরকমই বলতে শোনা গেছে।

বৈঠকে উপস্থিত কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ বলেছেন, ‘প্রধানমন্ত্রীর কাছে তাঁরা পাঁচটি দাবি রেখেছেন।‘ গত সপ্তাহেই জম্মু-কাশ্মীরের গুপকার গোষ্ঠী (প্রধান রাজনৈতিক দলগুলোর মঞ্চ) ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রীর ডাকা এই বৈঠকে উপস্থিত থাকবেন। সেই ঘোষণা মোতাবেক এদিনের বৈঠকে ছিলেন, ফারুক আবুদল্লা, গুলাব নবী আজাদ, মেহবুবা মুফতি-সহ অন্য উপত্যকার অন্য রাজনৈতিক ব্যক্তিত্ব। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও।এদিনের বৈঠক শেষে গুলাম নবী আজাদ বলেন, ‘কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া, অবিলম্বে বিধানসভা নির্বাচন করে গণতান্ত্রিক পরিবেশ ফেরানো, সব রাজনৈতিক বন্দিদের মুক্তি, ডোমইসাইল চালু এবং কাশ্মীরি পন্ডিতদের পুনর্বাসন। এই পাঁচটি দাবি প্রধানমন্ত্রীর সামনে রাখা হয়েছিল।

পিপলস কনফারেন্সের নেতা মুজফফর হুসেইন বেগ বলেন, ‘প্রধানমন্ত্রী আশ্বস্ত করেছেন কাশ্মীরের শান্তি ফেরাতে যতটা সম্ভব চেষ্টা করবেন। এদিনের বৈঠক সৌহার্দ্যপূর্ণ এবং ইতিবাচক।‘ এদিকে, এই বৈঠক ঘিরে এদিন হাই অ্যালার্টে ছিল উপত্যকা। বাড়ানো হয়েছিল নিরাপত্তা। গত কয়েকমাস যাবৎ কাশ্মীরে বেড়েছে জঙ্গি সক্রিয়তা। সম্প্রতি সেনা এনকাউন্টারে নিহত হয়েছেন লষ্করের কমান্ডার-সহ তিন জঙ্গি।

- Advertisement -
- Advertisement -

Related Articles

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Popular Articles

error: Content is protected !!