Friday, June 25, 2021

চলে গেলেন বুদ্ধদেব দাশগুপ্ত

কাট। চলে গেলেন বুদ্ধদেব দাশগুপ্ত।সত্যজিৎ মৃণাল ঋত্বিকের পর বাংলার সুবিখ্যাত এই চিত্র পরিচালক চলে যাওয়ায় যে শূন্যতা তৈরি হলো, তা অপূরণীয়। বৃহস্পতিবার সকাল ছটা নাগাদ দক্ষিণ কলকাতার বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

কিডনির অসুখে ভুগছিলেন কবি পরিচালক । ডায়ালিসিস চলছিল তার। এছাড়াও দীর্ঘদিন ধরে নানা শারীরিক সমস্যায় ভুগছিলেন তিনি। তার বয়স হয়েছিল ৭৭ বছর। বিশিষ্ট পরিচালক এর মৃত্যুতে বিনোদন জগতের শোকের ছায়া নেমে এসেছে। শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


দক্ষিণ পুরুলিয়ার অনারা গ্রামে ১৯৪৪ সালে জন্মেছিলেন বুদ্ধদেব দাশগুপ্ত । শ্যামসুন্দর কলেজে অর্থনীতির লেকচারার হিসাবে কেরিয়ার শুরু করেছিলেন তিনি। এই কাজ করার ফাঁকে সিনেমার প্রতি তার ভালোবাসা জন্মায়। ধীরে ধীরে সিনেমা জগতে প্রবেশ করেন তিনি। জাতীয় পুরস্কার মঞ্চে তার নাম হয়তো লেখা থাকবে সোনার অক্ষরে। খুব কম পরিচালক তার মতো এত জাতীয় পুরস্কার এর সম্মানে ভূষিত হয়েছিলেন।একই সঙ্গে তিনি ছিলেন কবিও।তাঁর অসামান্য কবিতা বাংলা সাহিত্যকে পুষ্ট করেছে বহু দশক ধরে।এক কথায় সৃজনে চিন্তনে এক অসামান্য প্রতিভা ছিলেন বুদ্ধদেব দাশগুপ্ত।তাঁর পুরস্কার,এক জীবনে

২০০৮ সালের ২৭ মে স্পেনের মাদ্রিদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বুদ্ধদেব দাশগুপ্তকে জীবনকালের কৃতিত্বের সম্মাননা প্রদান করা হয়।
২০০৭ সালে এথেন্স আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে গোল্ডেন এথেনা পুরস্কার
জাতীয় চলচ্চিত্র পুরস্কার
সেরা চলচ্চিত্র
১৯৮৯: বাঘ বাহাদুর
১৯৯৩: চারাচার
১৯৯৭: লাল দরজা
২০০২: মন্দ মেয়ের উপাখ্য়‌ান
২০০৮: কালপুরুষ
সেরা নির্দেশনা
২০০০: উত্তরা
২০০৫: স্ব‌প্‌নের দিন
সেরা চিত্রনাট্য
১৯৮৭: ফেরা
বাংলাতে সেরা ফিচার ফিল্ম
১৯৭৮: দোরাতওয়া
১৯৮৭: ফেরা
১৯৯৩: তাহাদের কথা
শ্রেষ্ঠ আর্টস / সাংস্কৃতিক ফিল্ম
১৯৯৮: এল পেইন্টার অফ ইলোকেন্ট সাইলেন্স: গণেশ পাইন
ভেনিস ফিল্ম ফেস্টিভাল
১৯৮২: এফআইপিআরএসসিআই পুরস্কার: গৃহযুদ্ধ
২০০০: শ্রেষ্ঠ পরিচালক জন্য সিলভার লায়ন: উত্তরা
১৯৮২: গোল্ডেন লায়ন মনোনয়ন: গৃহযুদ্ধ
২০০০: গোল্ডেন লায়ন মনোনয়ন: উত্তরা
বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব
১৯৮৮: গোল্ডেন বিয়ার মনোনয়ন: ফেরা[৬]
১৯৯৪: গোল্ডেন বিয়ার মনোনয়ন: চারাচার
লোকার্নো ফিল্ম ফেস্টিভাল
সমালোচকদের পুরস্কার: দোরাতওয়া
বিশেষ জুরি পুরস্কার: নিম অন্নপূর্ণা
এশিয়া প্যাসিফিক চলচ্চিত্র উৎসব
সেরা চলচ্চিত্র: জানালা
কার্লোভি ভারি ফিল্ম ফেস্টিভাল
বিশেষ জুরি পুরস্কার: নিম অন্নপূর্ণা
দামাস্কাস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব
গোল্ডেন প্রাইজ: নিম অন্নপূর্ণা
ব্যাংকক আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভাল
সেরা এশিয়ান ফিল্ম অ্যাওয়ার্ড (২০০৩): মন্দ মেয়ের উপাখ্যান

- Advertisement -
- Advertisement -

Related Articles

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -
[td_block_7 modules_on_row=”eyJwaG9uZSI6IjEwMCUifQ==” image_floated=”float_left” image_width=”30″ image_height=”100″ show_btn=”none” show_excerpt=”none” modules_category=”above” show_date=”none” show_review=”none” show_com=”none” show_author=”none” meta_padding=”eyJhbGwiOiIwIDAgMCAxNXB4IiwicG9ydHJhaXQiOiIwIDAgMCAxMHB4In0=” art_title=”eyJhbGwiOiI4cHggMCAwIDAiLCJwb3J0cmFpdCI6IjVweCAwIDAgMCJ9″ f_title_font_family=”712″ f_title_font_size=”eyJhbGwiOiIxNSIsInBvcnRyYWl0IjoiMTEifQ==” f_title_font_weight=”500″ f_title_font_line_height=”1.2″ title_txt=”#000000″ cat_bg=”rgba(255,255,255,0)” cat_bg_hover=”rgba(255,255,255,0)” f_cat_font_family=”712″ f_cat_font_transform=”uppercase” f_cat_font_weight=”400″ f_cat_font_size=”11″ modules_category_padding=”0″ all_modules_space=”eyJhbGwiOiIyNCIsInBvcnRyYWl0IjoiMTUiLCJsYW5kc2NhcGUiOiIyMCJ9″ category_id=”” ajax_pagination=”load_more” sort=”jetpack_popular_2″ title_txt_hover=”#008d7f” tdc_css=”eyJwaG9uZSI6eyJtYXJnaW4tYm90dG9tIjoiNDAiLCJkaXNwbGF5IjoiIn0sInBob25lX21heF93aWR0aCI6NzY3LCJhbGwiOnsiZGlzcGxheSI6IiJ9LCJwb3J0cmFpdCI6eyJkaXNwbGF5IjoiIn0sInBvcnRyYWl0X21heF93aWR0aCI6MTAxOCwicG9ydHJhaXRfbWluX3dpZHRoIjo3Njh9″ cat_txt=”#000000″ cat_txt_hover=”#008d7f” f_more_font_weight=”” f_more_font_transform=”” f_more_font_family=”” image_size=”td_150x0″ f_meta_font_family=”712″ custom_title=”Popular Articles” block_template_id=”td_block_template_8″ border_color=”#008d7f” art_excerpt=”0″ meta_info_align=”center” f_cat_font_line_height=”1″ pag_h_bg=”#008d7f” image_radius=”100%” td_ajax_filter_type=”” f_header_font_size=”eyJwb3J0cmFpdCI6IjE1IiwiYWxsIjoiMTgifQ==” f_header_font_weight=”500″ f_header_font_transform=”uppercase” f_header_font_family=”712″ pag_h_border=”#008d7f” m6_tl=”50″ f_header_font_line_height=”1.5″ m6f_title_font_size=”eyJhbGwiOiIxNiIsInBob25lIjoiMTcifQ==” m6f_title_font_line_height=”1.5″]
error: Content is protected !!