Friday, June 25, 2021

অসমে বাঙালিকে আবার বে – নাগরিক করার চক্রান্ত শুরু,আশঙ্কা নাগরিক অধিকার রক্ষা সমন্বয় কমিটি


এন আর সি’র রাজ্য সমন্বয়ক হীতেশ দেবশর্মা এন আর সি’র তালিকা ১০০ শতাংশ পুনঃপরীক্ষণ করার জন্য সুপ্রিম কোর্টে হলফনামা পেশ করে আবেদন করার ঘটনায় রাজ্যের ভাষিক ও ধর্মীয় সংখ্যালঘু জনগণের মধ্যে যে উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে তাতে নাগরিক অধিকার রক্ষা সমন্বয় কমিটি গভীর উদ্বেগ প্রকাশ করে। কমিটির চেয়ারম্যান ড. তপোধীর ভট্টাচার্য এক প্রেস বার্তায় বলেন যে রাজ্যের ভাষিক ও ধর্মীয় সংখ্যালঘু জনগণকে নাগরিকত্বহীন করার চক্রান্ত স্বরূপ এই হলফনামা জমা দেওয়া হয়েছে। কেন্দ্র ও রাজ্য সরকার এন আর সি তালিকা ১০০ শতাংশ পুনর্বার যাচাই করার কোনও সিদ্ধান্ত গ্রহণ করেনি। তাহলে কার নির্দেশে এন আর সি’র রাজ্য সমন্বয়ক হীতেশ দেব শর্মা এধরনের পদক্ষেপ গ্রহণ করলেন। তপোধীর ভট্টাচার্য এও বলেন যে যদি এন আর সি তালিকা তৈরি সঠিক না হয় তাহলে এন আর সি তালিকা তৈরির কাজে যেসব আধিকারিকরা যুক্ত ছিলেন তাদের শাস্তি প্রদান করা হোক কিন্তু তা না করে উগ্র-প্রাদেশিকতাবাদীদের অন্যায় দাবিকে মেনে নিয়ে সত্তর – আশি লক্ষ অনসমিয়া জনগণকে নাগরিকত্বহীন করার নয়া নক্সা তৈরি হয়েছে। সি আর পি সি সি এন আর সি’র সর্বশেষ তালিকা প্রকাশিত হওয়ার পর থেকেই দাবি জানিয়ে এসেছে যে ভারতের রেজিস্টার জেনারেলকে দ্রুত এই তালিকা গ্রহণ করে নোটিফিকেশন জারি করতে হবে এবং তালিকাভুক্ত না হওয়া নাগরিকদের বিতর্কিত ফরেনার্স ট্রাইবুনালের পরিবর্তে পূর্ণাঙ্গ ন্যায়িক প্রক্রিয়ায় বিচার প্রক্রিয়া সম্পন্ন করে নাম তালিকাভুক্ত করতে হবে। সি আর পি সি সি নথিহীন নাগরিকদের জন্য ভারতের সাক্ষ্য আইনের ধারায় প্রতিবেশীর সাক্ষীকেও বিবেচনায় আনতে বারবার দাবি জানিয়ে এসেছিল। কিন্তু চূড়ান্ত তালিকা প্রকাশের দু’বছর পরও আর জি আই নোটিফিকেশন জারি না করার পেছনে যে উগ্র-প্রাদেশিকতাবাদী শক্তির প্রবল চাপ কাজ করছে তা আর বুঝতে বাকি নেই।

- Advertisement -

সি আর পি সি সি, আসাম এর কেন্দ্রীয় কমিটি রাজ্যের বিভিন্ন মানবাধিকার সংগঠন সহ সম মনোভাবাপন্নসংগঠনগুলিকে আহ্বান জানাচ্ছে যে এই চক্রান্তকে ভেস্তে দিতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে লড়াই চালিয়ে যেতে হবে।প্রয়োজনে সুপ্রিম কোর্টে পাল্টা হলফনামা জমা দিয়ে আইনি লড়াই লড়তে হবে। তিনি এও বলেন যে উগ্র-প্রাদেশিকতাবাদী শক্তির মদতে পরিচালিত আসাম সরকার এব্যাপারে কতটুকু সাহায্য ভাষিক ও ধর্মীয় সংখ্যালঘুদের করবে তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে যদিও তবুও সবাই মিলে রাজ্য সরকারের নিকট জোরালো দাবি উত্থাপন করতে হবে যাতে কোনও অবস্থায় পুনঃপরীক্ষণের নামে ভাষিক ও ধর্মীয় সংখ্যালঘুদের নাগরিকত্ব কেড়ে নেওয়া না হয়। ২০১৫ সাল থেকে আসামে এন আর সি’র তালিকা তৈরির নামে সীমাহীন দুর্ভোগ পোহাতে বাধ্য হওয়া জনগণকে পুনর্বার নরক যন্ত্রণা ভুগতে বাধ্য না করতে সি আর পি সি সি, আসাম এর পক্ষ থেকে জোরালো দাবি রাজ্য ও কেন্দ্র সরকারের নিকট পেশ করা হয়।

- Advertisement -
- Advertisement -

Related Articles

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -
[td_block_7 modules_on_row=”eyJwaG9uZSI6IjEwMCUifQ==” image_floated=”float_left” image_width=”30″ image_height=”100″ show_btn=”none” show_excerpt=”none” modules_category=”above” show_date=”none” show_review=”none” show_com=”none” show_author=”none” meta_padding=”eyJhbGwiOiIwIDAgMCAxNXB4IiwicG9ydHJhaXQiOiIwIDAgMCAxMHB4In0=” art_title=”eyJhbGwiOiI4cHggMCAwIDAiLCJwb3J0cmFpdCI6IjVweCAwIDAgMCJ9″ f_title_font_family=”712″ f_title_font_size=”eyJhbGwiOiIxNSIsInBvcnRyYWl0IjoiMTEifQ==” f_title_font_weight=”500″ f_title_font_line_height=”1.2″ title_txt=”#000000″ cat_bg=”rgba(255,255,255,0)” cat_bg_hover=”rgba(255,255,255,0)” f_cat_font_family=”712″ f_cat_font_transform=”uppercase” f_cat_font_weight=”400″ f_cat_font_size=”11″ modules_category_padding=”0″ all_modules_space=”eyJhbGwiOiIyNCIsInBvcnRyYWl0IjoiMTUiLCJsYW5kc2NhcGUiOiIyMCJ9″ category_id=”” ajax_pagination=”load_more” sort=”jetpack_popular_2″ title_txt_hover=”#008d7f” tdc_css=”eyJwaG9uZSI6eyJtYXJnaW4tYm90dG9tIjoiNDAiLCJkaXNwbGF5IjoiIn0sInBob25lX21heF93aWR0aCI6NzY3LCJhbGwiOnsiZGlzcGxheSI6IiJ9LCJwb3J0cmFpdCI6eyJkaXNwbGF5IjoiIn0sInBvcnRyYWl0X21heF93aWR0aCI6MTAxOCwicG9ydHJhaXRfbWluX3dpZHRoIjo3Njh9″ cat_txt=”#000000″ cat_txt_hover=”#008d7f” f_more_font_weight=”” f_more_font_transform=”” f_more_font_family=”” image_size=”td_150x0″ f_meta_font_family=”712″ custom_title=”Popular Articles” block_template_id=”td_block_template_8″ border_color=”#008d7f” art_excerpt=”0″ meta_info_align=”center” f_cat_font_line_height=”1″ pag_h_bg=”#008d7f” image_radius=”100%” td_ajax_filter_type=”” f_header_font_size=”eyJwb3J0cmFpdCI6IjE1IiwiYWxsIjoiMTgifQ==” f_header_font_weight=”500″ f_header_font_transform=”uppercase” f_header_font_family=”712″ pag_h_border=”#008d7f” m6_tl=”50″ f_header_font_line_height=”1.5″ m6f_title_font_size=”eyJhbGwiOiIxNiIsInBob25lIjoiMTcifQ==” m6f_title_font_line_height=”1.5″]
error: Content is protected !!