Friday, June 25, 2021

পোষ্টার নিয়ে মামলা শীর্ষ আদালতে

দিল্লিতে মোদির বিরুদ্ধে পোস্টার লাগানোর জন্য দিল্লি পুলিশ এখনো পর্যন্ত ২৮ জনকে গ্রেপ্তার করেছে। তার প্রতিবাদে সুপ্রিমকোর্টে আজ মামলা করা হলো। প্রদীপ কুমার নামে এক ব্যক্তি একটি হলফনামা জমা দিয়ে শীর্ষ আদালতকে জানিয়েছে, সরকারের সমালোচনা করার জন্য গ্রেপ্তার করা হচ্ছে কেন? যাদেরকে গ্রেপ্তার করা হয়েছে তাদের অবিলম্বে ছেড়ে দেওয়া হোক। নইলে মানুষের বাক স্বাধীনতা এবং মত প্রকাশের অধিকার হরণ করা হচ্ছে।

- Advertisement -

সম্প্রতি কোভিড পরিস্থিতি সংকটজনক হয়ে ওঠায় কেন্দ্রের ব্যর্থতা এবং‌ সরকারের জাতীয় টিকা-নীতি নিয়ে প্রকাশ্যে সরব হয়েছে মানুষ।তাতে সরকারের কাজে আরো বাধা সৃষ্টি হচ্ছে এই অজুহাতে সরকার প্রতিবাদীদের কণ্ঠ রোধ করতে চাইছে।দিল্লির পোস্টার লাগানো নিয়ে ধরপাকড় তারই অঙ্গ।এর বিরুদ্ধে রাহুল গান্ধী প্রকাশ্যে হুমকি দেন, সরকারকে চ্যালেঞ্জ দিয়ে বলেন, সরকার তাহলে তাঁকেই গ্রেপ্তার করুন এবার।আরো বেশ কিছু আপ ও বিরোধী নেতা নিজেদের সোশ্যাল মিডিয়ায় সরকারের পোস্টার কাণ্ডের প্রতিবাদে মুখর হন।

কিন্তু মোদী সরকার এই পোস্টার কাণ্ডে কঠোর অবস্থান নিয়েছে।পুলিশের বক্তব্য থেকে সেটা জানা যাচ্ছে। রবিবার এক পুলিশ আধিকারিক সংবাদ সংস্থাকে জানান, ‘‘আরও অভিযোগ জমা পড়লে আরও গ্রেফতার হবে। কারা পোস্টার লাগিয়েছেন, সে বিষয়ে এখনও তদন্ত চলছে। নিয়ম মেনেই ব্যবস্থা হবে।’’

এমন পরিস্থিতিতে শেষ পর্যন্ত এক ব্যক্তি বাক স্বাধীনতা ও মত প্রকাশের অধিকার হরণ হচ্ছে অভিযোগে এই ঘটনায় শীর্ষ আদালতের দ্বারস্থ হলেন।

কোভিড পরিস্থিতি মোকাবিলায় কয়েকজনকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। এ বার ওই ধৃতদের বিরুদ্ধে মামলা বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টে জমা দেওয়া হল হলফনামা। সম্প্রতি পোস্টারে ছেয়ে গিয়েছিল রাজধানী। তাতে লেখা ছিল ‘মোদীজি, আমাদের বাচ্চাদের টিকা কেন বিদেশে পাঠালেন আপনি’? তার পরই দিল্লি পুলিশ খোঁজ করা শুরু করে, কারা এই পোস্টার সাঁটিয়েছেন। তদন্তের মাঝে এখনও পর্যন্ত ২৪ জনকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। সেই মামলাতেই এ বার শীর্ষ আদালতের দ্বারস্থ হলেন প্রদীপকুমার নামে এক ব্যক্তি। হলফনামায় তিনি জানান, সরকারের বিরুদ্ধে মুখ খোলায় এত জনকে গ্রেফতার করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে মামলা বাতিলের দাবি জানিয়ে হলফনামায় তিনি বলেন, স্বাধীনভাবে মতপ্রকাশ এবং বাক্-স্বাধীনতা হরণ করা হয়েছে।

রবিবার কংগ্রেস নেতা রাহুল গাঁধীও গোটা ঘটনার তীব্র প্রতিবাদ করেন। ‘বিতর্কিত’ পোস্টারের ছবি নিজের টুইটার হ্যাণ্ডেল থেকে পোস্ট করেছেন তিনি। লিখেছেন, ‘আমাকেও গ্রেফতার করুন’। নেটমাধ্যমে প্রতিবাদ জানিয়েছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গাঁধীও। দিল্লি পুলিশের দাবি, পোস্টার-কাণ্ডের পিছনে রয়েছেন এক আপ নেতা, যিনি এখন ‘পলাতক’।

- Advertisement -
- Advertisement -

Related Articles

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -
[td_block_7 modules_on_row=”eyJwaG9uZSI6IjEwMCUifQ==” image_floated=”float_left” image_width=”30″ image_height=”100″ show_btn=”none” show_excerpt=”none” modules_category=”above” show_date=”none” show_review=”none” show_com=”none” show_author=”none” meta_padding=”eyJhbGwiOiIwIDAgMCAxNXB4IiwicG9ydHJhaXQiOiIwIDAgMCAxMHB4In0=” art_title=”eyJhbGwiOiI4cHggMCAwIDAiLCJwb3J0cmFpdCI6IjVweCAwIDAgMCJ9″ f_title_font_family=”712″ f_title_font_size=”eyJhbGwiOiIxNSIsInBvcnRyYWl0IjoiMTEifQ==” f_title_font_weight=”500″ f_title_font_line_height=”1.2″ title_txt=”#000000″ cat_bg=”rgba(255,255,255,0)” cat_bg_hover=”rgba(255,255,255,0)” f_cat_font_family=”712″ f_cat_font_transform=”uppercase” f_cat_font_weight=”400″ f_cat_font_size=”11″ modules_category_padding=”0″ all_modules_space=”eyJhbGwiOiIyNCIsInBvcnRyYWl0IjoiMTUiLCJsYW5kc2NhcGUiOiIyMCJ9″ category_id=”” ajax_pagination=”load_more” sort=”jetpack_popular_2″ title_txt_hover=”#008d7f” tdc_css=”eyJwaG9uZSI6eyJtYXJnaW4tYm90dG9tIjoiNDAiLCJkaXNwbGF5IjoiIn0sInBob25lX21heF93aWR0aCI6NzY3LCJhbGwiOnsiZGlzcGxheSI6IiJ9LCJwb3J0cmFpdCI6eyJkaXNwbGF5IjoiIn0sInBvcnRyYWl0X21heF93aWR0aCI6MTAxOCwicG9ydHJhaXRfbWluX3dpZHRoIjo3Njh9″ cat_txt=”#000000″ cat_txt_hover=”#008d7f” f_more_font_weight=”” f_more_font_transform=”” f_more_font_family=”” image_size=”td_150x0″ f_meta_font_family=”712″ custom_title=”Popular Articles” block_template_id=”td_block_template_8″ border_color=”#008d7f” art_excerpt=”0″ meta_info_align=”center” f_cat_font_line_height=”1″ pag_h_bg=”#008d7f” image_radius=”100%” td_ajax_filter_type=”” f_header_font_size=”eyJwb3J0cmFpdCI6IjE1IiwiYWxsIjoiMTgifQ==” f_header_font_weight=”500″ f_header_font_transform=”uppercase” f_header_font_family=”712″ pag_h_border=”#008d7f” m6_tl=”50″ f_header_font_line_height=”1.5″ m6f_title_font_size=”eyJhbGwiOiIxNiIsInBob25lIjoiMTcifQ==” m6f_title_font_line_height=”1.5″]
error: Content is protected !!