Friday, June 25, 2021

ভালো থেকো মা

মা।এই একটি শব্দই ধরে রাখে সমস্ত জীবন।জগতের সমস্ত মাধুর্য্য।তাকে গ্রহণ করতে হয় জীবন দিয়ে, পলে পলে।মাত্রই একটি দিবস তার জন্য? না।তবুও একটি দিন তো রইল শুধু বিশেষ করে মা কে অনুভব করার জন্য।লিখছেন Mother’s Day উপলক্ষে বিশেষ নিবন্ধে সুবর্ণা দাস ঘোষ

- Advertisement -

“God could not be everywhere and
therefore he created mothers”

ভগবান সর্বত্র বিরাজ করতে পারেন না তাই তিনি মায়েদের তৈরি করেছেন। এটি বিখ্যাত একটি উক্তি যা প্রতিটা বর্ণে বর্ণে সত্যি। এই পৃথিবীর বুকে যখন এক শিশুর জন্ম হয় তারও ১০মাস আগে তার মায়ের জন্ম হয় তাই আমাদের সকলের এই বাহ্যিক পৃথিবীর সাথে যতদিনের সম্পর্ক তার থেকে ঠিক ১০ মাসের পুরনো সম্পর্ক আমাদের মায়ের সাথে হয়ত এটাই কারণ যে আমাদের শরীরের প্রতিটি স্পন্দন আমাদের মায়ের কাছে একটা খোলা বইয়ের মত। মুখ দেখে এক লহমায় মনের কথা বুঝতে পারে যে সেই মা, যার দিকে তাকালে এ পৃথিবীতে সব থেকে শুদ্ধ, পবিত্রতম এবং সর্বাধিক যে ভালোবাসা আমাদের জন্য ঈশ্বর পাঠিয়েছেন সেই ভালোবাসা চর্মচক্ষে পরিদর্শন করা হয় সেই হল মা যার শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে ও আমরা তার শরীরের সবথেকে মূল্যবান ও সংবেদনশীল অংশ হয়েই থেকে যাই সারা জীবন,যার কোলেই পৃথিবীর সকল শান্তি নিমজ্জিত এবং সকল সমস্যার স্থায়ী সমাধান।

হঠাৎ করে একটি বিশেষ দিনকে মাদার্স ডে হিসেবে পালন করার পেছনে এক ইতিহাস আছে। ১৯০৮ সালে ইউনাইটেড স্টেটস এর অ্যানা জার্ভিস নামক এক জনৈক মহিলা সর্বপ্রথম একটি দিন কে মাদারস ডে হিসাবে পালন করার প্রস্তাব রাখেন। তিনি চেয়েছিলেন তার মা অ্যান রিস যিনি একজন পিস অ্যাক্টিভিস্ট ছিলেন এবং ৩ বছর আগে মৃত্যুবরণ করেছিলেন তাকে সম্মান প্রদান করার জন্য এবং সকল মায়েদের কৃতজ্ঞতা জানানোর জন্য একটি বিশেষ দিন কে ছুটির দিন হিসেবে মান্যতা প্রদান করা হোক। অ্যানা তার মায়ের জন্য পূর্ব ভার্জিনিয়ার সেন্ট অ্যানড্রিউস মেথোডিস্ট গির্জায় একটি স্মৃতিসৌধ তৈরি করেন যা বর্তমানে আন্তর্জাতিক মাতৃ দিবসের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে। অ্যানা জার্ভিস তার মাকে বিশেষভাবে সম্মান জানাতে চেয়েছিলেন কারণ তিনি মনে করতেন মা হলো এমন একজন মানুষ যে এ পৃথিবীতে সবার থেকে বেশি তার সন্তানের জন্য কিছু না কিছু করে গেছেন।

ভারতে মে মাসের দ্বিতীয় রবিবারে মাদার্স ডে পালন করা হয়, এই একই দিনে আমেরিকা ও অষ্ট্রেলিয়াতেও এই দিনটি জাকজমকপূর্ণ ভাবে উদযাপন করা হয়। তবে বিভিন্ন দেশে বিভিন্ন তারিখে এই বিশেষ দিনটি পালন করা হয়। যেমন ব্রিটেনে মার্চ মাসের চতুর্থ রবিবার, পোল্যান্ডে মে মাসের ২৬ তারিখে, রাশিয়ায় নভেম্বরের শেষ রবিবার, নরওয়েতে ফেব্রুয়ারির দ্বিতীয় রবিবার, জর্জিয়ায় মার্চের ৩ তারিখে এই দিনটি বিশেষ ভাবে পালন করা হয়।

যে মা আমাদের সৃষ্টি করেছেন, তার জন্য শুধু মাত্র একটা দিন বরাদ্দ হওয়া যদিও বাতুলতা মাত্র কারণ জীবনের প্রতিটা নিঃশ্বাসই তার থেকে তৈরি,আমাদের গোটা জীবনটাই  তার দান। তবুও জীবনের নানাবিধ ব্যস্ততার মধ্যে আমাদের মনের অনেক পরিশুদ্ধ অনুভূতি চাপা পড়ে থাকে, হাজার চাইলেও প্রকাশ ঘটানোর সময় আর সুযোগ হয়ে ওঠে না নানা রকম পারিপার্শ্বিক চাপে। তাই এই একটা দিনকে আমরা বিশেষভাবে পালন করি আমাদের এই সকল মনের কথা আমাদের মায়েদের কাছে পৌঁছে দেওয়ার জন্য, আমাদের সকল ভালোবাসা, কৃতজ্ঞতা মিশ্রিত শ্রদ্ধাজ্ঞাপন এর জন্য।

- Advertisement -
- Advertisement -

Related Articles

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -
[td_block_7 modules_on_row=”eyJwaG9uZSI6IjEwMCUifQ==” image_floated=”float_left” image_width=”30″ image_height=”100″ show_btn=”none” show_excerpt=”none” modules_category=”above” show_date=”none” show_review=”none” show_com=”none” show_author=”none” meta_padding=”eyJhbGwiOiIwIDAgMCAxNXB4IiwicG9ydHJhaXQiOiIwIDAgMCAxMHB4In0=” art_title=”eyJhbGwiOiI4cHggMCAwIDAiLCJwb3J0cmFpdCI6IjVweCAwIDAgMCJ9″ f_title_font_family=”712″ f_title_font_size=”eyJhbGwiOiIxNSIsInBvcnRyYWl0IjoiMTEifQ==” f_title_font_weight=”500″ f_title_font_line_height=”1.2″ title_txt=”#000000″ cat_bg=”rgba(255,255,255,0)” cat_bg_hover=”rgba(255,255,255,0)” f_cat_font_family=”712″ f_cat_font_transform=”uppercase” f_cat_font_weight=”400″ f_cat_font_size=”11″ modules_category_padding=”0″ all_modules_space=”eyJhbGwiOiIyNCIsInBvcnRyYWl0IjoiMTUiLCJsYW5kc2NhcGUiOiIyMCJ9″ category_id=”” ajax_pagination=”load_more” sort=”jetpack_popular_2″ title_txt_hover=”#008d7f” tdc_css=”eyJwaG9uZSI6eyJtYXJnaW4tYm90dG9tIjoiNDAiLCJkaXNwbGF5IjoiIn0sInBob25lX21heF93aWR0aCI6NzY3LCJhbGwiOnsiZGlzcGxheSI6IiJ9LCJwb3J0cmFpdCI6eyJkaXNwbGF5IjoiIn0sInBvcnRyYWl0X21heF93aWR0aCI6MTAxOCwicG9ydHJhaXRfbWluX3dpZHRoIjo3Njh9″ cat_txt=”#000000″ cat_txt_hover=”#008d7f” f_more_font_weight=”” f_more_font_transform=”” f_more_font_family=”” image_size=”td_150x0″ f_meta_font_family=”712″ custom_title=”Popular Articles” block_template_id=”td_block_template_8″ border_color=”#008d7f” art_excerpt=”0″ meta_info_align=”center” f_cat_font_line_height=”1″ pag_h_bg=”#008d7f” image_radius=”100%” td_ajax_filter_type=”” f_header_font_size=”eyJwb3J0cmFpdCI6IjE1IiwiYWxsIjoiMTgifQ==” f_header_font_weight=”500″ f_header_font_transform=”uppercase” f_header_font_family=”712″ pag_h_border=”#008d7f” m6_tl=”50″ f_header_font_line_height=”1.5″ m6f_title_font_size=”eyJhbGwiOiIxNiIsInBob25lIjoiMTcifQ==” m6f_title_font_line_height=”1.5″]
error: Content is protected !!